ধনে পাতার বিশেষ গুন। জানলে আপনিও অবাক হবেন

রান্নার মশলা পাতির মধ্যে ধনে অন্যতম। এটি প্রধানত: রান্নার কাজে ব্যবহৃত হয়। কিন্তু আমরা অনেকেই জানি না যে ধনের ভেষজগুণও কম নয়। ঘরোয়া চিকিৎসায় সবুজ এবং শুকনো ধনে নানা ভাবে ব্যবহার করা হয়।

রোগে – ভোগে ধনের ব্যবহার।

মূত্ররোগ : প্রস্রাবের সময় জ্বালা অনুভব হলে ধনে ব্যবহারে উপকার পাওয়া যায়। শুকনো ধনে আমলকি সমপরিমাণ নিয়ে রাত্রে ভিজিয়ে রাখতে হবে। সকালে সবটা মিহি করে বেটে সরবতের মতো পান করতে হবে। এভাবে দিনে একবার করে এক সপ্তাহ সেবন করলে প্রস্রাবের জ্বালা নিরাময় হবে।

কোষ্ঠকাঠিন্য : কাঁচাধনে,গোলমরিচ,জিরা, বিট লবণ একসঙ্গে পিষে চাটনির মত খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে।

মুখের দুর্গন্ধ: মুখের দুর্গন্ধ, পেঁয়াজ -রসুনের গন্ধ, শুকনো ধনে চিবলে দূর হয়।

চোখের রোগ : প্রথমে সবুজ বা কাঁচা ধনের রস বার করে কাপড়ে ছেঁকে নিতে হবে। পরে এই রসের সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে ও রাতে দুই ফোঁটা করে চোখে দিলে চোখের অঞ্জনী,ফুসকুড়ি,চোখ কচকচ করা ইত্যাদি কষ্ট দূর হয়।

লু – লাগায় : ধনে অন্তত: ঘন্টা তিনেক ভিজিয়ে রাখতে হবে।পরে ওই ধনে জলের মধ্যে কচলে ভালোভাবে ছেঁকে নিতে হবে।এই জলে সামান্য চিনি মিশিয়ে পান করতে দিলে লু – লাগার প্রভাব নষ্ট হবে।

ফোলা ও জ্বালা: শরীরে কোথাও ফুলে গেলে বা জ্বালা বোধ হোলে শুকনো ধনে ভালোভাবে বেটে ওই জায়গায় লেপে দিলে উপকার পাওয়া যায়।

মুখের বা জিভের ঘা : কাঁচা ধনের রস কিংবা শুকনো ধনে ফোটানো জল দিয়ে কুলকুচি করলে জীভের বা মুখের ঘা সেরে যায়।

অর্শ : সবুজ ধনে বেটে গরম করে পুলটিস বানিয়ে অর্শের পিত্তের গায়ে সেঁক দিলে পেটের যন্ত্রণা কমে যাবে ও পিত্তের শক্ত ভাব নরম হবে।

পাতলা পায়খানা : পাতলা পায়খানা হলে 25 গ্রাম ধনে নিয়ে বেঁটে 25 গ্রাম গাওয়া ঘি, প্রায় আধপোয়া জল একটি পাত্রে পাক করে, জলটা কমে এলে তা নামিয়ে ছেঁকে সকালে ও বিকালে দুবার পান করলে উপকার পাওয়া যায়।

বাতের ক্ষেত্রে : বাতরক্তের এর ক্ষেত্রে ধনে ও সাদা জিরা সমান পরিমাণে নিয়ে জলসহ বেঁটে এর দ্বিগুন পরিমান গুড়ের সঙ্গে জাল করে প্রতিদিন ১০ থেকে ১২ গ্রাম করে জলসহ খেতে হবে। এতে উপকার পাওয়া যাবে। তবে দীর্ঘদিন এর চিকিৎসা করা প্রয়োজন।

চুল ওঠা : ২০০ গ্রাম খাঁটি তিলের তেল নিয়ে তার সাথে ৭- ৮  চামচ ধনেপাতা একটু থেঁতলে নিয়ে ওই তেলে ভিজিয়ে রেখে সেই তেল মাথায় মাখলে চুল ওঠা বন্ধ হয়ে যাবে।

পেট কামড়ানো : যেকোনো কারণে পেট কামড়ালে,ধনে আর যব সমান পরিমাণে নিয়ে জলে বেটে পেটে প্রলেপ দিলে উপকার পাওয়া যায়।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *