জ্বরের ঘরোয়া ওষুধ

সাতটি গোলমরিচ, সাতটি তুলসী পাতা, সাতটি বাতাসা বা 10 গ্রাম মিছরী, 3 কাপ জলে ফুটিয়ে এক কাপ করে সেটি গরম গরম রোগীকে খাওয়াতে হবে। এই গরম তরল খাওয়ার পর অন্তত দশমিনিট রোগীকে আপাদমস্তক কাপড় মুড়ি দিয়ে শুয়ে থাকতে হবে।

ঠান্ডা লাগা জ্বর, ম্যালেরিয়া, সর্দি, ইনফ্লুয়েঞ্জায় এটি অব্যর্থ।

এই ওষুধ সকালে এবং রাতে শোয়ার আগে দিনে দুবার করে দিন কয়েক খেতে হবে। শীতকালে বা বর্ষাকালে ঠান্ডা লেগে জ্বর হলে 11 টি তুলসী পাতা সাতটি গোলমরিচ সামান্য থেঁতো করে 100 গ্রাম জলে ফুটিয়ে অর্ধেক করুন। এই জল উষ্ণ অবস্থায় রোগীকে সকাল-সন্ধ্যায় পান করতে দেবেন।

শিশুদের ক্ষেত্রে তুলসী পাতা হবে তিনটি, গোলমরিচ দুটি. 10 গ্রাম জলে ফুটিয়ে একই নিয়মে সাতদিন পান করাতে হবে।

গরমের সময় জ্বর হলে 10 থেকে 12 টি তুলসীপাতা ও সাতটি গোলমরিচ সামান্য থেঁতো করে 60 গ্রাম জলে নেড়ে উষ্ণ অবস্থায় সকাল-সন্ধ্যায় রোগীকে পান করালে উপকার পাওয়া যায়।

 

নিউমোনিয়ার জ্বরে: 250ml জলে একটা লবঙ্গ 10 মিনিট ফুটিয়ে 60ml করে ওই জল দিনে দুই-তিনবার পান করলে ভালো ফল পাওয়া যাবে।

বাথ বা কফ জনিত জ্বরে : ঈষদুষ্ণ পান অত্যন্ত ফলপ্রদ। উষ্মদোক হলো গরম জল। জল ভালোভাবে ফুটিয়ে পরিমাণে অর্ধেক করে নিলে তাই হয় উষ্ণদোক। উষ্ণ অবস্থায় এই জল পান করতে হয়।

জন রোগীকে পথ্য দেবেন, সাগু, বার্লি, দুধ, মুসাম্বির রস, মিষ্টি বেদানা। বেদানার অভাবে মিস্টি ডালিম। ডালিম-বেদানা রোগীর পিপাসা মেটায় এবং জল নিবারণে সাহায্য করে।

জ্বর বেশি হলে: দ্রুত কমানোর চেষ্টা করতে হবে। এইসময় কাগজি লেবুর পাতা হাতে পিষে নিয়ে কাপড় বেঁধে শুঁকতে দেবেন। এতে জ্বর নেমে যাবে।দিনে অন্তত দুবার লেবু পাতার শুকতে দেবেন।

কফ জ্বর : যেকোনো মাটির পাত্রে এবং দশগ্রাম জোয়ান ও দুটি পিপুল আট কাপ জলে ভিজিয়ে রাখুন। সকালে যোয়ান ও পিপুল জলে ঘুটে রোগীকে পান করতে দেবেন।এভাবে পর পর 15 দিন খেলে সব রকম পুরনো কফ জ্বরে উপকার পাওয়া যাবে।

একটি মাটির খালি পাত্রে 10 গ্রাম জোয়ান, 500 গ্রাম জলে ভিজিয়ে দিয়ে, রাত্রে শিশিরে ঢাকা না দিয়ে রেখে দেবেন। পরদিন সকালে ওই জল ভালোভাবে ঘুটে রোগীকে পান করতে দিন। এতে জ্বর ও কফজ বিকার দূর হবে।

এই যোয়ান জল পুরনো কোষ্ঠকাঠিন্য, হলুদ প্রস্রাব, হৃদয় বিকার, পাঁজরের ব্যথা, ফোলা ও আমাশয় এর পক্ষে উপকারী।

জীর্ণ জ্বর : দু’কাপ দুধের মধ্যে দুটি পিপুল ভালো করে ফুটিয়ে পিপুল তুলে নিয়ে দুধে সামান্য মিছরি মিশিয়ে রোগিকে সেবন করালে জির্ণ জ্বর বা পুরানো জ্বর সেরে যায়।

সাত টি তুলসী পাতা,চারটি গোল মরিচ, একটি পিপল ভালো করে বেটে 60 গ্রাম জলে মিশিয়ে তাতে সামান্য চিনি মিশিয়ে প্রতিদিন খালি পেটে খেতে দেবেন। একমাসের পুরনো জ্বরও এতে সেরে যাবে। যেতে হবে দুই সপ্তাহ।

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *