সৌন্দর্য বাড়াতে প্রাকৃতিক রূপচর্চা

প্রকৃতির বুকে ছড়ানো অজস্র ভেষজের চমৎকারী গুণে মুগ্ধ হয়ে সারা পৃথিবী ক্রমশঃ ঝুঁকেছে ভেষজের দিকে কারণ দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে দেখা যাচ্ছে প্রাকৃতিক সৌন্দর্যের যেমন বিকল্প নেই তেমনি সৌন্দর্য রক্ষার ক্ষেত্রে প্রাকৃতিক দ্রব্যের কোনো বিকল্প হয় না। আর এমনই অজস্র চমকপ্রদ উপাদানগুলি ছড়িয়ে আছে আমাদের চারপাশে।

ত্বক

ত্বকের পরিচর্যা করা প্রয়োজন ভেতর থেকে। অর্থাৎ ত্বকের উজ্জ্বলতা আনতে ও সুস্থ সতেজতা রাখতে টাটকা ফল,শাকসবজি বেশি করে খেতে হবে।

ত্বকের সুস্থতার জন্য প্রয়োজন- ক্লেনজিং ( ত্বক পরিষ্কার করা), টোনিং মুখের খোলা রোমকূপ বন্ধ করা এবং ময়েশ্চারাইজিং ( মুখের আদ্রতা ফেরানো)।

ক্লিনজিং:- আলুর রসে তুলো ভিজিয়ে বা আলুর রস লাগিয়ে কয়েক মিনিট রেখে মুছে ফেলতে হবে। দুধ ও কমলালেবুর রস মিশিয়েও মুখ পরিষ্কার করতে পারেন। শসাকে বেটে তার রস সারা মুখে লাগিয়ে 5 থেকে 7 মিনিট পর ধোয়া। লেবুর রসে তুলো ভিজিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

টোনিং :- গোলাপের পাপড়ি, পুদিনা, আমলকি ও শসা বেটে ত্বকে লাগানো, দইয়ের ঘোল মুখে লাগানো তাছাড়া সমপরিমাণ ভিনিগার ও লেবুর রস ব্যবহার করা যায় টোনার হিসেবে।

ময়শ্চারাইজিং:- মধু, খেজুর, বাঁধাকপি, পুদিনা ও তুলসীর নির্যাস করে ব্যবহার করতে পারেন বা সামুদ্রিক লবণ কে গরম জলে দিয়ে ত্বকে ব্যবহার করা যায়। এছাড়া একটি ডিমের সাদা অংশে এক-চামচ মধু ভালো করে মিশিয়ে সারা মুখে মেখে আধ ঘন্টা রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবেই অতি সহজে সর্বোৎকৃষ্ট উপায়ে মুখ তথা ত্বকের যত্ন নেয়া যায়। শরীরের দুর্গন্ধ দূর করতে- গোলাপের পাপড়ি ফোটানো জল সাধারণ জলে মিশিয়ে পান করলে শরীর ঠান্ডা থাকে ও শরীরের দুর্গন্ধ দূর হবে।

রূপচর্চার ক্ষেত্রে সুন্দর ত্বকের জন্য কয়েকটি বিশেষ টিপস

(১) আধ কাপ চিনিতে খানিকটা সূর্যমুখী বা অলিভ অয়েল মিশিয়ে ওই মিশ্রণ সারা গায়ে মেখে কিছুক্ষণ শুকোতে হবে। শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলে হালকা গরম জলে স্নান করলে ত্বক নরম ও মোলায়েম হবে।

(২) হালকা গরম জলে এক চামচ হরিতকী গুঁড়ো অথবা ত্রিফলা গুঁড়ো দিয়ে পরপর সাতদিন খাওয়ান প্রতিমাসে একবার।

(৩) হালকা গরম জলে আধ চামচ নিমপাতা বাটা গুলে খান এতে পেট ও ত্বক পরিষ্কার থাকবে।

(৪) হাতের কনুইয়ে অনেকের কালো দাগ থাকে সেই জায়গায় পাতিলেবুর রস লাগিয়ে 5 মিনিট রেখে তারপর বেসন ও কাঁচা হলুদ বাটা ও দুধের সর মিশিয়ে লাগালে কনুইয়ের দাগ চলে যাবে।

(৫) অনেকেরই দেখা যায় ত্বক শুষ্ক অথবা ত্বক ফেটে যায় – এক্ষেত্রে স্নান করার আগে বেসন এবং টক দই একসাথে মিশিয়ে সারা গায়ে ভাল করে মেখে কিছুক্ষণ বাদে স্নান করলে কিছুদিনের মধ্যেই ত্বকের জৌলুস ফিরে পাবেন।

(৬) শরীরের চামড়া টানটান রাখতে ও লাবণ্য বৃদ্ধি করতে দুই চামচ চালতা পাতার রস আধা চামচ গোলমরিচ গুঁড়ো জল দিয়ে কিছুদিন খান।

(৭) এক কোয়া রসুন বেটে, এক চামচ কাঁচা আমলকির রসের সাথে মিশিয়ে প্রতিদিন একবার খেলে ত্বকের লাবণ্য সারাজীবন বজায় থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *