হার্টের সমস্যায় প্রাকৃতিক চিকিৎসা

করনারী হার্টের রোগ বলতে বোঝায় করনারী আর্টরি হার্টে উপযুক্ত রক্ত সঞ্চলনে ব্যর্থ হওয়া। এর ফলে করোনারীর থামবোসিস অথবা হার্ট অ্যাটাক ধরনে রোগ দেখা যায়। এই ধরণের সমস্যা একটি নির্দিষ্ট বয়সের পর মহিলা বা পুরুষের উভয়ের ক্ষেত্রেই দেখা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষদের হয়।

উপসর্গ : একটি সাধারণ উপসর্গ সবার ক্ষেত্রেই দেখা যায় টা হলো, শ্বাস প্রশ্বাসের সমস্যা, এর প্রধান কারন হল রক্তে অক্সিজেন ঘাটতি।

এছাড়া অন্যান্য উপসর্গ যা দেখা যায় টা বুকে ব্যথা, মানসিক অস্থিরতা, হাত পা ঠান্ডা হয়ে যাওয়া এবং একটুতেই হাফিয়ে যাওয়া

এই ধরণের সমস্যা আরো অন্যান্য রোগের ক্ষেত্রেও দেখা যায়। সেইজন্য হার্টের সমস্যা হয়েছে কিনা সঠিক সনাক্ত করতে হলে কতকগুলো নির্দিষ্ট পরীক্ষা করতে হয়।

কারণ – হার্টের সমস্যার মূল কারণ হলো –

(১) অনিয়মিত খাদ্যভাস

(2) অগোছালো জীবন যাত্রা এবং

(৩) বিভিন্ন কারণে অতিরিক্ত মানসিক চাপ।

প্রাকৃতিক চিকিৎসা – যে যে ধরণের খাদ্যভাস প্রয়োজন টা হলো (১) সোডিয়াম ও কম ক্যালোরি যুক্ত খাবার বেশী পরিমানে খাওয়া।

দানা শস্য জাতীয় খাবার, ফল, শাকসব্জি আটা ময়দা, মিষ্টি চকলেট, সফট ড্রিঙ্কস, ঘি মাখন , মাংস ইত্যাদি না খাওয়া অথবা কম খাওয়া।

Essential fatty Acid কোলেস্টেরল এর মাত্রা কমাতে সাহায্য করে ফলে aArteriosclerosis রোগ হয় না, এই essential ফ্যাটি অ্যাসিড সবচেয়ে বেশী পাওয়া যায় সূর্যমুখীর তেল, ধানের তুসের তেল – এ এই তেল রান্না করার সময় ব্যবহার করা বিশেষ প্রয়োজন কোলেস্টরল – এর মাত্রা কমাতে বিশেষ ভূমিকা রাখে, আলফা আলফা এবং দই। লেখটিথিন আর্টরিতে চর্বি জমা রোধ করতে বিশেষ ভূমিকা রাখে। পরিশেষে বলা যায় যে হার্টের সমস্যার প্রাকৃতিক চিকিৎসা বিশেষ সাহায্যকারী ভূমিকা রাখে কারণ প্রকৃতির নিজস্ব সম্পদ যেমন – জল, মাটি, আকাশ বাতাস ও আগুন এর প্রত্যেকটি মানুষের মধ্যে প্রভাব বিস্তার করে জন্ম থেকেই এবং কোন একটি ঘাটতি বা এটা মাত্রার জন্য রোগের সৃষ্টি হয়। আর প্রকৃতিতেই বেড়ে ওঠে শাক সব্জি। ফলে আমরা সেই প্রকৃতির সম্পদকেই আমাদের রোগ উপসমে কাজে লাগাই। কারিনা ফলমূলে শাকসবজি দানাশস্য ইত্যাদির মধ্যেই প্রকৃতির পাঁচটি গুন একত্রিত হয়ে থাকে।

যোগ – প্রকৃতির চিকিৎসার এই প্রাকৃতিক সম্পদকেই নির্দিষ্টভাবে প্রয়োগ করে। যার ফলে রোগী ক্রমশ : সুস্থ হয়ে ওঠে। এই প্রাকৃতিক চিকিৎসা চর্চা করেছে বেশ কয়েকটি সংস্থা, যেমন – স্বামী শিবানন্দ যোগাশ্রম, ভারতীয় যোগ – প্রাকৃতিক চিকিৎসা উন্নয়ন সংস্থা, বিবেকানন্দ যোগা, ‘ তলা’ ফিউন্ডেশন ইত্যাদি।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *